Vote campign 04

বিদ্যাসাগরকে নিয়ে বাঙালির আবেগ ঢাকতেই কমিশনের 'চাল'

Share Link:

বিদ্যাসাগরকে নিয়ে বাঙালির আবেগ ঢাকতেই কমিশনের 'চাল'

নিজস্ব প্রতিনিধি: নির্বাচন কমিশনের সিদ্ধান্ত ঘিরে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। প্রশ্ন উঠছে কমিশনের অবস্থান, উদ্দেশ্য নিয়ে। ওয়াকিবহাল মহল বলছে, মঙ্গলবার বিদ্যাসাগর কলেজের ঘটনার পর গতকাল দিনভর বাংলার মানুষ বিজেপির বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছে। সোশাল মিডিয়া ছেয়ে গিয়েছে গেরুয়াধারীদের নিন্দায়। অমিত শাহর রোড শো-কে সামনে রেখে যেভাবে বাংলার কৃষ্টিকে ভূলুন্ঠিত করা হল তা কোনওভাবেই মেনে নিতে পারছেন না বাংলার মানুষ।

বাঙালির শ্লাঘায় আঘাত করেছে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনা। নিন্দুকেরা বলছেন, ভোট বাক্সে তার প্রভাব পড়তে পারে সেই ভয়েই কেন্দ্র চাপ দিয়েছে কমিশনকে। বাংলার মানুষের বিদ্যাসাগরের প্রতি যে আবেগ, সেই আবেগকে চাপা দিতেই নির্বাচন কমিশনের এদিনের এই নির্দেশনামা, বলছেন অনেকেই। এটাই কৌশল, সংবাদমাধ্যমগুলিকে বারবার মঙ্গলবারের ঘটনা দেখানো থেকে বিরত রাখার। কিন্তু সবটাই যে 'আউট অফ সাইট, আউট অফ মাইন্ড' হয় না, সেটা কে বোঝাবে!

গতকাল দিনভর বিদ্যাসাগর কলেজের ঘটনা দেখানো হয়েছে টিভি চ্যানেলগুলিতে। সংবাদমাধ্যমগুলি যে ফুটেজ বারবার দেখাচ্ছে, তাতে স্পষ্ট দেখা যাচ্ছে বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পান্ডাদের। একদল গেরুয়া পোশাকধারীদের দাপাদাপি চোখে বসে গিয়েছে বঙ্গবাসীর। তার মধ্যে আবার সামনে এসেছে ডাকাবুকো বিজেপি নেতা রাকেশ সিংয়ের ভিডিও। স্বভাবতই এইসব ঘটনা অস্বস্তি বাড়িয়েছে নরেন্দ্র মোদির দলের।

আরও পড়ুন : ভারতী ঘোষকে জেরা করায় সরানো হল রাজীব কুমারকে

বুধবার দিনভর মুখ চুন করে ঘুরে বেড়িয়েছেন রাহুল সিনহা, দিলীপ ঘোষেরা। যাঁরা এই ন্যক্কারজনক ঘটনাটি ঘটিয়েছে তারা বিদ্যাসাগরকে না চিনলেও, দিলীপবাবুরা ভালোই বুঝেছেন বিষয়টা আর 'ভুল'-এ সীমাবদ্ধ নেই, 'ব্লান্ডার' হয়ে গিয়েছে। আর যে বা যাদের নির্দেশে এদিনের হামলা, তারা তো জানেই না বিদ্যাসাগরকে নিয়ে বাঙালির যে এতটা আবেগ। এত প্রতিবাদ সংগঠিত হবে জানলে এ সাহস দেখাতেন না তাঁরাও। বাঙালির আবেগ চেনেননি। তাই এমন কাজ করতে 'উৎসাহ' দিয়ে ফেলেছেন।

অভিযোগ, সেই ড্যামেজ কনট্রোল করতেই বুধবার রাতে ময়দানে নামানো হয় নির্বাচন কমিশনকে। ভোটের ৭২ ঘণ্টা আগে প্রচার বন্ধ, এমন নির্দেশ এর আগে কখনও আসেনি। সঙ্গে স্বরাষ্ট্রসচিবকে সরানো। সব মিলিয়ে মুহূর্তে বদলে গিয়েছে চ্যানেলগুলির ব্রেকিং নিউজ। ওয়াকিবহাল মহল বলছে, কমিশন 'উপরওয়ালা'র আদেশ মতো কাজ করেছে ঠিকই, কিন্তু বাঙালির আবেগ যে এতটা সস্তা নয় সেটা অন্য রাজ্যে বসে বাংলা দখলের স্বপ্ন দেখা নেতারা বোধহয় বুঝতে পারছেন না। যে বিদ্যাসাগরের হাত ধরে বাঙালির বর্ণ পরিচয়, তাঁর এই অপমান কিছুতেই বাঙালি মানস ভুলবে না। জবাব দেবেই।

 

Vote campign 04

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Board Exam AD2

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Vote campign 07

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Vote campign 07