Vote campign 04

মমতাকে রুখতে বন্ধ প্রচার, নজিরবিহীন ফরমান নির্বাচন কমিশনের

Share Link:

মমতাকে রুখতে বন্ধ প্রচার, নজিরবিহীন ফরমান নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রবিবার সংগঠিত হবে সপ্তম দফার নির্বাচন। তার আগে নজির বিহীন সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। কার্যত নীতি আদর্শকে বুড়ো আঙুল দেখিয়ে একচোখা মনোভাব নিয়ে এগোল কমিশনের কর্তারা। ১৯ তারিখের ভোটের তিনদিন আগে থেকেই প্রচার বন্ধ করে দিল ‘বিজেপি ঘণিষ্ট’ কমিশনের মাথারা।

মঙ্গলবারই বিজেপি সভাপতির রোড শো ঘিরে শহর কলকাতা দেখেছিল চরম বিশৃঙ্খলা। সরাসরি বিজেপি কর্মী সমর্থকদের খোলা গুণ্ডামি দেখেছিল শহরবাসী। এরপরই গুণ্ডামি ধামাচাপা দিতে গতকাল রাত থেকেই আসরে নেমেছিল বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিষিদ্ধ ঘোষণার জন্য কমিশনে তদ্বির করেছিলেন নাকভি, সীতারমণরা। গেরুয়া শিবিরের সেই চাপের কাছে মাথা নুইয়ে ২৪ ঘণ্টার মধ্যে নজির বিহীন সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। সংবিধানের ৩২৪ ধারাকে শিখণ্ডী করে অগণতান্ত্রিক পদ্ধতিতে তৃণমূলের প্রচার বন্ধ করল নির্বাচন কমিশন।  
স্বাধীনোত্তর ভারতের ইতিহাসে এমন ঘটনা বিরলতম তা এক বাক্যে স্বীকার করছেন সংশ্লিষ্ট মহল। কমিশনের এই সিদ্ধান্তে রীতিমতো বিস্মিত রাজনৈতিক মহল। কেন এই পদক্ষেপ? সূত্রের খবর, নির্বাচন কমিশনের তিন উচ্চপদস্থ আধিকারিক প্রত্যক্ষভাবে বিজেপির সঙ্গে আঁতাত করেই চলছেন। তাঁরা প্রতি মুহুর্তে বিজেপিকে সুবিধা পাইয়ে দিতে উঠেপড়ে লেগেছেন। ফলে একদিকে যখন কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনাকে ধামাচাপা দেওয়া, অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়কে আটকাতে যাবতীয় পদক্ষেপ নিতে কসুর করছে না কমিশন। যার জেরেই এইভাবে প্রচার আটকাল কমিশন।
আরও পড়ুন: নির্বাচন প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ, কমিশন সরালো স্বরাষ্ট্রসচিবকে

এদিন সন্ধ্যায় উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন ও সন্দীপ সাক্সেনা সাংবাদিক বৈঠক করেন। সেখানে সুদীপ জৈন জানায়, পশ্চিমবঙ্গের ৯টি লোকসভা আসনে নির্বাচনী প্রচারের সময়সীমা কমিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টার পরে কোনও রকম ভোটপ্রচার করা যাবে না বলেও জানিয়ে দিয়েছে কমিশন। প্রসঙ্গত, শুক্রবার প্রচার শেষ হওয়ার কথা ছিল। সুতরাং স্পষ্ট, একদিকে মোদিকে সুবিধা পাইয়ে দিতে এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে আটকাতে সিদ্ধান্ত নিল কমিশন।

Vote campign 03

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Vote2019 camp01

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Vote campign 08

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Vote campign 07