Vote campign 02

সুন্দরবনের ক্যামেরায় বন্দি নতুন সাত অতিথি

Share Link:

সুন্দরবনের ক্যামেরায় বন্দি নতুন সাত অতিথি

নিজস্ব প্রতিনিধি: সুন্দরবনে ক্যামেরায় ধরা পড়েছে সাতটি নতুন বাঘ। আগামী মাসে প্রকাশ হতে যাওয়া রাজ্যের বন দফতরের রিপোর্টে এমনটাই প্রকাশ পাবে। ফলে ২০১৬–১৭ সালের ৮৭টি বাঘের জায়গায় চলতি বছরে সেই সংখ্যা দাঁড়াল ৯৪টি। সারা পৃথিবীতে স্বাভাবিক পরিবেশে যেখানে বাঘের জন্মের হার নিম্নমুখী সেখানে সুন্দরবন অঞ্চলে সাত অতিথির আগমন যথেষ্টই ইতিবাচক।

রাজ্য বন দফতর সংগৃহীত সমস্ত তথ্য ইতিমধ্যেই দেরাদুনের ওয়াইল্ড লাইফ ইন্সটিটিউটে পাঠানো হয়েছে। সেখানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেদেখা হবে একই বাঘকে একাধিকবার গণনা করা হয়েছে কিনা। পরীক্ষা নিরীক্ষার পর ওয়াইল্ড লাইফ ইন্সটিটিউট থেকে সবুজ সংকেত পেলে রাজ্য বন দফতর বাঘ বৃদ্ধির সংবাদটি সরকারি ভাবে ঘোষণা করতে পারবে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, ৯৪টি বাঘের মধ্যে ৬৪টি বাঘ রিজার্ভ এরিয়ায় এবং ৩০টি বাঘ বাফার জোনে দেখা গিয়েছে। এই সংখ্যাটিই ২০১৬–১৭ সালে ছিল যথাক্রমে ৬২ ও ২৫।

ন্যাশনাল টাইগার কনসার্ভেশন অথরিটি (এনটিসিএ) জুনের প্রথম সপ্তাহেই সুন্দরবনের বাঘ সহ সারা ভারতের বাঘের সংখ্যা প্রকাশ করতে পারে বলে সূত্রের খবর। নির্বাচনের জন্য আধিকারিকরা ব্যস্ত। তাই কিছু রাজ্যের থেকে প্রাপ্ত তথ্যের যথাযথ বিশ্লেষণ সম্ভব হয়নি এখনও পর্যন্ত। তাই ভোট মিটতেই সেই কাজে হাত লাগানো হবে। প্রসঙ্গত, গত বছর সুন্দরবন এবং দক্ষিণ ২৪ পরগনার বনাঞ্চলের বিভিন্ন এলাকায় প্রায় ৬০০টি ক্যামেরা বসানো হয়েছিল। তাতেই ধরা পড়ে এই সাত নতুন সদস্যের ছবি। আর তারপরেই নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। 
 

Vote campign 06

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Vote campign 07

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Vote campign 07

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Vote campign 07