Vote campign 05

সৌদি ট্যাঙ্কারে হামলা, উত্তপ্ত পারস্য উপসাগর

Share Link:

সৌদি ট্যাঙ্কারে হামলা, উত্তপ্ত পারস্য উপসাগর

রিয়াদ: আমেরিকা ও ইরানের মধ্যে চরমে পৌঁছেছে সংঘাত। এই অগ্নিগর্ভ পরিস্থিতিতে আরও আরও উত্তপ্ত হয়ে উঠল পারস্য উপসাগর। সম্প্রতি, পারস্য উপসাগরের উপর ফুজাইরা বন্দরে হামলা চালানো হয়েছে চারটি তেল বোঝাই জাহাজে বলে খবর সৌদি আরবের বিদেশ মন্ত্রকের তরফে। সোমবার রাতে এই হামলা চালানো হয় বলে অভিযোগ আরবের। সূত্রের খবর, এদিন সৌদির তিনটি তেল বোঝাই জাহাজে ধাক্কা মারে অজ্ঞাত পরিচয়ের দুটি জাহাজ। জোরে ধাক্কা লাগার কারণে জাহাজগুলির বড় অংশ ভেঙে যায়। পরে তেল বোঝাই জাহাজ তিনটিকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয় বলে খবর। ঘটনায় কোনও হতাহতের খবর নেই।
 
ঘটনা প্রসঙ্গে আরবের দাবি, দেশের তেল নির্ভর অর্থনীতির ক্ষতি করার উদ্দেশ্যেই পরিকল্পিতভাবে এই হামলা চালানো হয়েছে। বিস্ফোরণ ঘটিয়ে ভয়াবহ বিপর্যয় সৃষ্টির চেষ্টায় ছিল হামলাকারীরা বলে দাবি সৌদির। যাতে পারস্য উপসাগরের জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। সম্পূর্ণ ঘটনার জন্য মূলত ইরানকেই দায়ি করছে সৌদি। যদিও সরকারিভাবে ইরানের বিরুদ্ধে কোনও অভিযোগ তোলেনি সৌদি। অন্যদিকে, তাদের দিকে অভিযোগের আঙুল ওঠার আগেই ইরানের বিদেশমন্ত্রকের মুখপাত্র আব্বাস মৌসভি ঘটনাটিকে দুঃখজনক বলে অভিহীত করেছেন। তাঁর কথায়, "ওমান সাগরের উপর এই নাশকতা খুবই নিন্দনীয়। ঘটনার তদন্তে সবরকমভাবে সহযোগিতা করবে ইরান।"
 
এদিকে, এই ঘটনা প্রকাশ্যে আসতেই যুদ্ধের পরিস্থিত এড়াতে ব্রিটেন, আমেরিকা ও রাশিয়ার বিদেশমন্ত্রকের তরফে উপসাগরীয় দেশগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এই পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী দিয়েই তেল সংক্রান্ত সমস্ত ব্যবসা চালায় কাতার, বাহরিন, ইরাক, ইরান, কুয়েত, ওমান, আমিরশাহী ও জর্ডনের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলি। এই মুহুর্তে পরমাণু চুক্তি নিয়ে তীব্র সংঘাত চলছে আমেরিকা ও ইরানের মধ্যে। সুতরাং, পারস্য উপসাগরের উপর এই অচকিত হামলা সেই সংঘাতের মাত্রা আরও কয়েকগুণ বাড়িয়ে দিল তা বলাই বাহুল্য.

Vote campign 06

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Vote campign 07

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Vote2019 camp01

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Vote campign 08