Vote campign 04

ড্রোন হামলায় বন্ধ সৌদির প্রধান তেল পাইপলাইন

Share Link:

ড্রোন হামলায় বন্ধ সৌদির প্রধান তেল পাইপলাইন

রিয়াদ: ৪৮ ঘণ্টার মধ্যেই ফের উত্তপ্ত পারস্য উপসাগর। সৌদি আরবের দুটি তেল পাম্পিং স্টেশনে ড্রোন হামলা চালালো ইরানের মিত্র দেশ ইয়েমেনের হাউতি বিদ্রোহীরা। ক্ষয়ক্ষতির পরিমাণ সামান্য হলেও এই হামলার জেরে তাদের প্রধান পাইপলাইন বন্ধ রাখতে বাধ্য হয়েছে সৌদি।

সূত্রের খবর, মঙ্গলবার লোহিত সাগর সংলগ্ন সৌদির তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলীয় প্রদেশে এই হামলা চালায় বিদ্রোহীরা। হামলায় কিছুক্ষণের মধ্যে সংগঠনের মুখপাত্র মহম্মদ আবদুস সালাম ট্যুইটে ঘটনার দায় স্বীকার করে জানান, ইয়েমেনের সৌদি আগ্রাসন এবং নিরীহ নাগরিকদের হত্যার প্রতিশোধ নিতেই এই হামলা চালানো হয়েছে। উল্লেখ্য, রবিবার রাতে পারস্য উপসাগরের উপর ফুজাইরা বন্দরে সৌদির তিনটি তেল বোঝাই জাহাজের উপর হামলা চালানো হয়। সরকারিভাবে ইরানকে দায়ি না করলেও, সৌদি সরকারের বিশ্বাস আমেরিকার সঙ্গে সুসম্পর্কের জেরেই তাদের উপর হামলা চালিয়েছে ইরান।

আরও পড়ুন: সৌদি ট্যাঙ্কারে হামলা, উত্তপ্ত পারস্য উপসাগর

এদিনের হামলার পরেও একই অভিযোগ করেছে সৌদি। তাদের দাবি, ইয়েমেনের শিয়া প্রধান হাউতি বিদ্রোহীদের অস্ত্র যোগাচ্ছে ইরান। তাদের প্রধান টার্গেট সৌদির তেল ব্যবসা। পরমাণু চুক্তিকে ঘিরে আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক এখন সাপে-নেউলের মতো। এমনকি, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হলে তেল বাণিজ্যের গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালী বন্ধ করে দেওয়ারও হুমকি দিয়েছে ইরান। সুতরাং, জলপথে অতিগুরুত্বপূর্ণ এই রাস্তা বন্ধ হয়ে গেলে সবথেকে বেশি সমস্যার সম্মুখীন হবে সৌদি। সেই সমস্যায় একমাত্র ভরসা ১২০০ কিলোমিটার লম্বা পাইপলাইনটি, যা এদিনের ড্রোন হামলার পর বন্ধ রাখতে হয়েছে রিয়াধকে।

Vote campign 02

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Vote campign 07

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Vote2019 camp01

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Brand-Promo-04