Vote campign 04

বৃদ্ধির হার বাড়াতে আরবিআইয়ের মুখাপেক্ষী কেন্দ্র: রিপোর্ট

Share Link:

বৃদ্ধির হার বাড়াতে আরবিআইয়ের মুখাপেক্ষী কেন্দ্র: রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশের আর্থিক বৃদ্ধির হার ত্বরান্বিত করতে প্রয়োজন একাধিক সংস্কারমূলক পদক্ষেপের। কিন্তু এবিষয়ে সিদ্ধান্ত নিতে গেলেও নির্বাচনের পরে কেন্দ্রীয় সরকারকে মুখাপেক্ষী থাকতে হতে পারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই)।

 

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

আন্তর্জাতিক এক সংবাদসংস্থায় প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দুই শীর্ষকর্তা জানিয়েছেন, দেশের আর্থিক বৃদ্ধির বিষয়টি মাথায় রয়েছে মন্ত্রকের। নির্বাচনের পর পরবর্তী যে সরকার আসবে তারাও নিশ্চই দেশের আর্থিক বৃদ্ধির বিষয়টিকে গুরুত্ব দেবে। কিন্তু আরবিআই তাদের ঋণনীতিতে কী পরিবর্তন আনে তার উপরও নির্ভর করবে বিষয়টি। কেন্দ্রের এই সূত্রের আরও দাবি, '২০১৯-২০' অর্থবর্ষে লক্ষ্যমাত্রার তুলনায় কম হতে পারে কর আদায়ের পরিমাণ। তার উপর কৃষি ও কৃষকদের সাহায্য করার যে প্রতিশ্রুতি রাজনৈতিক দলগুলি ভোটের প্রচারে দিচ্ছে তা কার্যকর হলেও চাপ পড়বে সরকারের কোষাগারে।

 

উল্লেখ্য, চলতি অর্থবর্ষে রাজকোষ ঘাটতি জিডিপি'র ৩.৪ শতাংশের মধ্যে বেঁধে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। মনে করা হচ্ছে মুদ্রাস্ফীতি কমানোর লক্ষ্যমাত্রাকে সামনে রেখেই পরবর্তী বৈঠকে ঋণনীতি ঠিক করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। চলতি বছরে ইতিমধ্যেই দু'দফায় রেপোরেট (যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় রিজার্ভ ব্যাঙ্ক) ৫০ বেসিস পয়েন্ট কমিয়েছে আরবিআই। পাশাপাশি দেশের অর্থ ব্যবস্থায় নগদের জোগান বাড়াতে আরবিআই পদক্ষেপ করতে পারে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে ক্ষমতায় যে পক্ষই আসুক দেশের আর্থিক বৃদ্ধি ত্বরান্বিত করাই তাদের কাছে প্রাধান্য পাবে বলে মত বিশেষজ্ঞদের।

 

Vote campign 03

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Vote campign 07

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Vote2019 camp03

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Vote2019 camp01