Vote campign 03

দেশে কমছে এটিএমের সংখ্যা, এবার কী হবে?

Share Link:

দেশে কমছে এটিএমের সংখ্যা, এবার কী হবে?

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আপনি কি জানেন দিন দিন দেশে কমছে এটিএমের সংখ্যা? সম্প্রতি প্রকাশিত এক রিপোর্ট থেকে এরকমই তথ্য উঠে এসেছে। সেখানে দাবি করা হয়েছে, গত প্রায় দু'বছর ধরে দিন দিন দেশে কমছে এটিএমের সংখ্যা। যার ফলে দেশের কোনও কোনও অঞ্চলে এটিএম থেকে নগত টাকা পেতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ মানুষকে। লাইন পড়ছে ব্যাঙ্কে।

 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাম্প্রতিক পরিসংখ্যান উল্লেখ করে ওই রিপোর্টে দাবি করা হয়েছে, এটিএম থেকে লেনদেনের পরিমাণ বাড়লেও বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক এটিএম। রিপোর্ট অনুযায়ী, ভারতে প্রতি ১ লক্ষ জনসংখ্যা পিছু এটিএমের যা সংখ্যা, তা ব্রিকসভুক্ত (ভারত, রাশিয়া, ব্রাজিল, চিন ও দক্ষিণ আফ্রিকা) দেশগুলির মধ্যে সবথেকে কম।  

 

কিন্তু কেন কমানো হচ্ছে এটিএমের সংখ্যা?

বিভিন্ন ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, দিন দিন বাড়ছে এটিএম পরিচালন এবং রক্ষণাবেক্ষণের খরচ। বিশেষত ২০১৬ সালে নোট বাতিলের পরে একাধারে পাল্টাতে হয়েছে সমস্ত এটিএমের সফটওয়্যার। তারপরেও বাজারে এসেছে নতুন নতুন নোট। ফলে নিয়মিত আপডেট করতে হচ্ছে এটিএমের সফটওয়্যার গুলি। ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি এরফলে এটিএম চালানোর খরচ বিপুল বেড়ে গিয়েছে। তথ্য বলছে, ২০১৮ তে প্রায় এক হাজার এটিএম বন্ধ করেছে এসবিআই।

 

Vote campign 05

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Vote2019 camp03

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Board Exam AD2

ভোটের জবাব

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

বীরভূমের লাভপুরে স্ট্রংরুমের পাহারায় কেন্দ্রীয় বাহিনী

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

মাদুরাইয়ে একটি স্ট্রংরুমে কড়া প্রহরা

Voting Poll (Ratio)

Vote campign 07